রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | 'কেন্দ্রের বঞ্চনা', বাম থেকে তৃণমূল আমল, সেই ট্র্যাডিশন সমানে চলেছে

Kaushik Roy | ২৯ নভেম্বর ২০২৩ ১৩ : ৩৬Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: যেন "বঞ্চিতদের ইতিকথা"। একদিকে যখন ধর্মতলায় বঞ্চিতদের নিয়ে বিজেপির সভায় অমিত শাহ ব্যাখ্যা করলেন রাজ্যের উন্নয়নে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কত সক্রিয় এবং কত টাকা পাঠিয়েছেন ঠিক তখনই বিধানসভায় অম্বেদকরের মূর্তির সামনে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে কালো পোষাক পরে তৃণমূল বিধায়কদের ধর্না কর্মসূচি। যার নেতৃত্বে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। দু"তরফের ইঙ্গিতেই স্পষ্ট আগামী লোকসভা নির্বাচনে এই রাজ্যে "কেন্দ্রীয় বঞ্চনা" এবং তার পাল্টা জবাবে রাজনীতি সরগরম হয়ে উঠতে চলেছে।
যদি অতীতের দিকে ঘাড় ঘোরানো যায় তবে দেখা যাবে বাম আমলে তৎকালীন কেন্দ্রের কংগ্রেস সরকারের বিরুদ্ধেও এই "বঞ্চনা"র অভিযোগ বারবার উঠেছে। সেই সময় কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে দেওয়ালে দেওয়ালে বামেরা রাজ্যের মানুষকে গর্জে ওঠার আহ্বান জানাতেন। এখনও পর্যন্ত লোকসভা নির্বাচনের প্রচারের জন্য দেওয়াল লেখা শুরু হয়নি বটে কিন্তু এবিষয়টি একেবারেই পরিষ্কার, এবছর গ্রামের ভোটব্যাঙ্ক ধরে রাখতে রাজ্যের শাসকদল এই পথেই হাঁটতে চলেছে। ইতিমধ্যেই তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি নির্দেশ দিয়েছেন, আগামী ২ এবং ৩ ডিসেম্বর বুথে বুথে ১০০ দিনের কাজসহ আবাস যোজনার টাকা নিয়ে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে মিছিল করার।

"বঞ্চনা"র এই ব্যবহার নিয়ে কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন, "শব্দটার একটি রাজনৈতিক ব্যবহার চলছেই। এই রাজ্যে কোনওদিন যদি বিজেপিও ক্ষমতায় আসে তবে তারাও সেদিন এই শব্দেরই ব্যবহার করবে বা এটাকে নিয়ে স্লোগান দেবে। আসল কথা হল সংবিধানের নিয়ম অনুযায়ী কেন্দ্র রাজ্যকে টাকা দেওয়া কখনও আটকাতে পারে না এবং সেটা দেওয়াও হয়। কিন্তু সেই টাকা যদি চুরি বা লুট হয় তখন সেটা ঢাকতে এই বঞ্চনার কথাই বলা হয়।" বামেদের আমলে যে বঞ্চনার কথা বলা হতো তার ব্যখ্যায় সিপিএমের রাজ্য কমিটির সদস্য সায়নদীপ মিত্র বলেন, "রাজ্যে বামেরা যে বঞ্চনার কথা বলত সেটা ছিল মাসুল সমীকরণ নিয়ে বা লাইসেন্স প্রথা নিয়ে রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা। যেটা ছিল একেবারেই বাস্তবের ওপর দাঁড়িয়ে। কিন্তু আজকের পশ্চিমবঙ্গে কেন্দ্রীয় বঞ্চনা হচ্ছে কি হচ্ছে না সেটা তো বিচার করারই সুযোগ নেই। বর্তমান রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের বরাদ্দকৃত অর্থ লুট করছে, তার ফলে এটাই বোঝা যাচ্ছে না যে আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী টাকা পাচ্ছি না কি কেন্দ্র আমাদের বঞ্চিত করছে! অঙ্ক কষাটাই তো মুস্কিল।

কারণ যেটুকু আসছে সেটাও তৃণমূলের নেতারা লুটে নিচ্ছেন। যার পূর্ণ ব্যবহার করে কেন্দ্রীয় সরকার এই সমস্ত দুর্নীতির অভিযোগের ধুয়ো দিয়ে আমাদের রাজ্যের জনগণের ন্যায্য টাকা দিনের পর দিন আটকে রেখেছে।" সাংবাদিকতা থেকে রাজনীতি এবং তৃণমূল কংগ্রেসের হয়ে সংসদেও প্রতিনিধিত্ব করেছেন কুণাল ঘোষ। বর্তমানে তিনি রাজ্য তৃণমূল কংগ্রেসের মুখপাত্র। "বঞ্চনা" শব্দের প্রয়োগ সম্পর্কে বা অতীত থেকে এখনও পর্যন্ত লাগাতার এর ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন, "এভাবে কোনও কিছু সরলীকরণ করা যায় না। বাম আমলে এটা ছিল একটা রাজনৈতিক হাতিয়ার। অর্থাৎ রাজনীতি করতে হবে বলেই শব্দটা ব্যবহার করত। কিন্তু তৃণমূল আমলে এই বঞ্চনা আমরা চাক্ষুষ করছি। যেমন ১০০ দিনের কাজ বা আবাস যোজনার টাকা কীভাবে কেন্দ্র আটকে রেখেছে সেটা সকলেই দেখতে পাচ্ছেন। এটা কিন্তু অতীতে কখনও হয়নি। ফলে তৃণমূল যে বঞ্চনার কথা বলছে সেটা একেবারেই সঠিক।"




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

কলকাতায় তামিলনাড়ুর আদিযোগী শিব মূর্তি, জানুন কোথায় গেলে মিলবে দর্শন...

গণেশের বিয়ের আয়োজনে 'সবাই', কী করলেন দুই স্ত্রী!...

Sandip Ghosh: সন্দীপ ঘোষকে শোকজ করল রাজ্য মেডিক্যাল কাউন্সিল, তালিকায় নাম রয়েছে বিরূপাক্ষ, অভীকেরও...

RG Kar Incident: আরজি করের ঘটনায় প্রধান অভিযুক্তকে আদালতে পেশ, সিবিআই আইনজীবী কোথায়? প্রশ্ন তৃণমূলের...

শীঘ্রই আসছে...

Kumortuli: আরজি করের ঘটনার প্রভাব? পুজোর আগে খাঁ খাঁ করছে কুমোরটুলি, চিন্তায় মৃৎশিল্পীরা...

তবে কি জামিন দিয়ে দেব? আরজি কর মামলায় ক্ষুব্ধ বিচারকের প্রশ্ন...

RECLAIM THE NIGHT: মাস পেরিয়ে আবার রাত দখলের ডাক, সুপ্রিম কোর্টে শুনানির আগের দিন সুবিচার চাইতে আন্দোলন ...

ডিউটিতে পরিবর্তন, সরকারি হাসপাতালে রবিবারও হাজির থাকতে হচ্ছে সিনিয়র চিকিৎসকদের ...

বিরূপাক্ষকে সাসপেন্ড করল স্বাস্থ্যভবন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যোগ দিতে পারবেন না কাজে ...

সাগর দত্তে ধুন্ধুমার, কাউন্সিলরের বৈঠক চলাকালীন জোর করে ভেতরে ঢোকার চেষ্টা ...

আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্র...

তৎপর মমতা, বিজেপি শাসিত হরিয়ানায় খুন পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিল বাংলার সরকার  ...

বৃহস্পতিবার বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ! আগামিকাল নাও হতে পারে আরজি কর মামলার শুনানি ...

সিঁথির মোড়ে আবাসনের তলায় মুখ থুবড়ে পড়ে দেহ, রক্তাক্ত যুবককে ঘিরে আতঙ্ক...

Kolkata Hotel: শহরের পাঁচতারা হোটেলে শ্লীলতাহানির শিকার দুই বোন! ঘটনায় গ্রেপ্তার ২...

Kolkata: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, বাইক থেকে ছিটকে ফ্লাইওভারের নীচে পড়লেন আরোহী, ভর্তি হাসপাতালে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



11 23